অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আসছে নতুন ফিচার | New features Android Q

March 23, 2019
techsamirbd

গুগলের জনপ্রিয়  Android  মোবাইল অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘অ্যান্ড্রয়েড কিউ’। এ অপারেটিং সিস্টেমের Beta বা ডেভেলপার সংস্করণ উন্মোচন করা হয়েছে।
পূর্ব ঘোষণা অনুযায়ী, Android  কিউতে একাধিক নতুন ফিচার যুক্ত করেছে গুগল। চলতি বছরের শেষ নাগাদ সাধারণ গ্রাহক পর্যায়ে  New  ফিচারগুলো পৌঁছতে শুরু করবে।

Advanced Wi-Fi connection facility

অ্যান্ড্রয়েড কিউতে Wi-fie সংযোগ সুবিধা আরো উন্নত ও নিরাপদ করা হয়েছে। এখন পাসওয়ার্ড প্রদর্শন না করেই ওয়াই-ফাই নেটওয়ার্কে  Connection  স্থাপন করতে পারবেন ব্যবহারকারীরা। অর্থাৎ কিউআর কোড Scan  করে ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত হওয়ার সুবিধা মিলবে। এছাড়া পার্সোনাল ওয়াই-ফাই নেটওয়ার্ক Share  করতে চাইলে পাসওয়ার্ড দিতে হবে না। কিউআর কোড স্ক্যান করেই নেটওয়ার্ক আরো এক বা একাধিক জনের সঙ্গে শেয়ার করা যাবে।

Hight Quality Camera

তৃতীয় পক্ষের ডেভেলপারদের অ্যাপ ব্যবহার করে  Android  কিউচালিত হ্যান্ডসেটের ক্যামেরায় উন্নত অভিজ্ঞতা মিলবে। অ্যান্ড্রয়েড কিউচালিত  Device  ক্যামেরা লেন্স থেকে অবজেক্টের মধ্যবর্তী স্থানের বিভিন্ন তথ্য নিয়ে ধারণকৃত ছবিকে আরো প্রাণবন্ত ও উজ্জ্বল করে তুলবে। এ কাজে সহায়তা করবে তৃতীয় পক্ষের অ্যাপ।

New Audio/Video Format Capability

বিভিন্ন ধরনের  Video  কন্টেন্ট দেখতে এখন মোবাইল ডিভাইস বেশি ব্যবহার হচ্ছে। যে কারণে জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের  Latest  সংস্করণে ওপেনসোর্স ভিডিও কোডেক এভি১ সমর্থন আনা হয়েছে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ডিভাইসে এখন উচ্চমানের ভিডিও  Content কম ব্যান্ডউইডথ ব্যবহার করে স্ট্রিমিং করার সুবিধা মিলবে।

New App Alart Option

অ্যান্ড্রয়েড ৯ পাই পর্যন্ত কোনো অ্যাপে একটু বেশি সময় চাপ দিয়ে ধরলে ‘স্টপ নোটিফিকেশন’ ও ‘কিপ শোয়িং’ অপশন দেখা যেত। তবে অ্যান্ড্রয়েড কিউতে  App Alart  অপশনে পরিবর্তন আনা হয়েছে। কিউচালিত ডিভাইসের অ্যাপের ওপর একটু বেশি সময় চাপ দিয়ে ধরলে এখন আরো বেশি অপশন দেখতে পারবেন। এ অপশন থেকে কোন  App  কী পরিমাণ ব্যাটারি অপচয় করছে, তা জানা ও ব্লক করা যাবে।

New Destop Mode

অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে নতুন ‘Desktop Mode’ ফিচার এনেছে গুগল। অর্থাৎ কিউচালিত হ্যান্ডসেট এখন সহজে External ডিসপ্লের সঙ্গে যুক্ত করে ব্যবহারের সুবিধা মিলবে।

Foldable Screen Capability

পূর্বাভাস অনুযায়ী অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে Foldable Screen সমর্থন এনেছে গুগল। অ্যান্ড্রয়েডের এ সংস্করণ ফোল্ডেবল ডিভাইসে ব্যবহার করা হলে ইউআই পজিশন এবং হোম স্ক্রিন Automatically  পরিবর্তন হবে।
আরো জানুন............এখানে
 সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Share this

Related Posts

Previous
Next Post »

Follow by Email