জীববিজ্ঞান ১ম পত্র সাজেশন – এইচএসসি ২০১৯ | Biology 1st Paper Suggestions - HSC 2019

February 15, 2019
জীববিজ্ঞান ১ম পত্র সাজেশন – এইচএসসি ২০১৯ |  Biology 1st Paper Suggestions - HSC 2019

কোষ ও এর গঠনঃ

MCQ এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোষপ্রাচীর, প্লাজমামেমব্রেন ও ফ্লুয়িড মোজাইক মডেল, গলজি বস্তু, লাইসোজোম, এন্ডোপ্লাজমিক রেটিকুলাম, মাইটোকন্ড্রিয়া, প্লাস্টিড, নিউক্লিয়াস, ক্রোমোজোম, DNA, RNA, DNA অণুর প্রতিলিপি, ট্রান্সক্রিপশন, ট্রান্সলেশন, জিন ও জেনেটিক কোড।


কোষ বিভাজনঃ

মাইটোসিস বিভাজনের Steps, সাইটোকাইনেসিস, মিয়োসিস-১, ইন্টারকাইনেসিস, মিয়োসিসের Time হোমোলগাস ক্রোমোজোমের Changes, ক্রসিং ওভার, জীবনের ধারাবাহিকতা রক্ষায় মিয়োসিসের অবদান।

কোষ রসায়নঃ

কার্বোহাইড্রেট ও এর Types, প্রোটিন ও এর শ্রেণীবিভাগ, লিপিড ও জীবদেহে লিপিডের ভূমিকা, এনজাইমের ক্রিয়ার প্রকৃতি, এনজাইমের General category, এনজাইমের Naming, এনজাইমের শ্রেণিবিন্যাস এবং এর ব্যবহার।

অণুজীবঃ

ভাইরাসের গঠন ও গুরুত্ব, ব্যাকটেরিওফাজ, পেঁপের রিং স্পট, ডেঙ্গু, ব্যাকটেরিয়া, ব্যাকটেরিয়ার জনন ও গুরুত্ব, ধানের ব্লাইট রোগ, Plasmodium এর জীবনচক্র, ম্যালেরিয়া প্রতিকার।


শৈবাল ও ছত্রাকঃ

শৈবালের গঠন ও জনন, Ulothrix এর গঠন ও জনন, ছত্রাকের প্রজনন ও গুরুত্ব, Agaricus, আলুর ধ্বসা রোগ, দাঁদ, লাইকেন।

ব্রায়োফাইটা ও টেরিডোফাইটাঃ

Riccia এর গঠন ও শনাক্তকরণ, টেরিডোফাইটার বৈশিষ্ট্য, Pteris এর গঠন ও জনুক্রম।

নগ্নবীজী ও আবৃতবীজীঃ 

Cycas এর গঠন ও শনাক্তকরণ, আবৃতবীজী উদ্ভিদ, কাণ্ডের বৈশিষ্ট্য অনুযায়ী প্রকারভেদ, মূল, পাতা, বিভিন্ন ধরনের পুষ্প, পুষ্পবিন্যাস, অমরাবিন্যাস, পুষ্পমুকুল-পত্রবিন্যাস, পুষ্প সংকেত ও পুষ্প প্রতীক, Poaceae ও Malvaceae গোত্রের শনাক্তকরণ।

টিস্যু ও Tissutocracy:-

ভাজক টিস্যুর বৈশিষ্ট্য, কাজ, Types, টিস্যুতন্ত্র, এপিডার্মাল উপবৃদ্ধি, পরিবহন টিস্যুতন্ত্র, একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের মূল ও কাণ্ডের অন্তর্গঠন।

উদ্ভিদ শরীরতত্ত্বঃ

খনিজ লবণ শোষণ, পত্র রন্ধ্রের গঠন, পত্ররন্ধ্রীয় প্রস্বেদন প্রক্রিয়া, সালোকসংশ্লেষণ পদ্ধতি, ক্যালভিন চক্র, হ্যাচ এন্ড স্ল্যাক চক্র, লিমিটিং ফ্যাক্টর, CO2 গ্যাসের অপরিহার্যতা, গ্লাইকোলাইসিস, ক্রেবস চক্র ও এর গুরুত্ব, পাইরুভিক এসিডের অসম্পূর্ণ জারণ, শিল্পে অবাত শ্বসনের ব্যবহার।

উদ্ভিদ প্রজননঃ

রেণুস্থলীর পরিস্ফুটন, পুংগ্যামেটোফাইট ও ডিম্বকের পরিস্ফুটন, স্ত্রীগ্যামেটোফাইট, নিষেক, দ্বি-নিষেক, অযৌন জনন, পার্থোনোজেনেসিস, কৃত্রিম প্রজননের গুরুত্ব।

জীব প্রযুক্তিঃ

Tissue Culture ও এ প্রযুক্তির ধাপসমূহ, Use of tissue culture, জেনেটিক ইঙ্গিনিয়ারিং, জিন ক্লোনিং, রিকম্বিনেন্ট DNA প্রযুক্তির প্রয়োগ, কৃষি উৎপাদনে জীবপ্রযুক্তির ব্যবহার, Use of bioprosis in the medical and pharmaceutical industry, ইন্টাররফেরন, পরিবেশ ব্যবস্থাপনা, জিনোম সিকোয়েন্সিং এর প্রয়োগ।

জীবের পরিবেশ, বিস্তার ও সংরক্ষণঃ

প্রজাতি, Organism, জীব সম্প্রদায়, ইকোলজিক্যাল পিরামিড, জলজ অভিযোজন, মরুজ অভিযোজন, লবণাক্ত পরিবেশে অভিযোজন, বায়োম কাকে বলে ও প্রকারভেদ, Oriental Region, বাংলাদেশের বনাঞ্চল, বাংলাদেশের উপকূলীয় বনাঞ্চল, উপকূলীয় সবুজ বেষ্টনী, বিলুপ্তপ্রায় জীব Saving requirements, জীব বিলুপ্তির কারণ, বিলুপ্তপ্রায় জীবের পরিচিতি, জীববৈচিত্র্য সংরক্ষণ পদ্ধতি, ইন-সিটু সংরক্ষণ, এক্স-সিটু সংরক্ষণ।

পরবর্তী যেকোনো বিষয়ের সাজেশানের জন্য কমেন্ট করুন । 

Share this

Related Posts

Previous
Next Post »