প্রাথমিক বিদ্যালয়ে ৬৫ হাজার নিয়োগ শীঘ্রই । 65 thousand jobs in primary school soon

February 15, 2019
প্রাথমিক বিদ্যালয়ে ৬৫ হাজার নিয়োগ শীঘ্রই । 65 thousand jobs in primary school soon

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘হিসাবরক্ষক’ পদ সৃষ্টি করা হবে। সারা দেশে বর্তমানে 65k and 99 সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব স্কুলে একজন করে হিসাবরক্ষক নিয়োগ দেয়া হবে। এ হিসাবে সারা দেশে নিয়োগ পাবেন 65k and 99 জন হিসাবরক্ষক।

Headmaster is required to supervise, manage and administer all types of accounts of Primary School এ ছাড়া সরকারের নানা ধরনের নির্দেশনামূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার কারণে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম তত্ত্বাবধান ও সমন্বয় সঠিকভাবে করতে পারছেন না Head Teachers । Not Only Head Teacher, সিনিয়র শিক্ষকদেরও এসব কাজে ব্যস্ত থাকতে হয়।
This step is to focus more on teacher education. মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর জানায়, পদ সৃজন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করতে খানিকটা সময় লাগবে। চলতি অর্থবছরে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হতে পারে। Application qualification:  যেকোনো স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বাণিজ্যে স্নাতক চাওয়া হতে পারে।
   

যেভাবে প্রস্তুতি নিবেন:

 জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়ের অন্যান্য পদের মতো হিসাবরক্ষক পদেও লিখিত ও ভাইভার মাধ্যমে প্রার্থী বাছাই করা হতে পারে। বাংলা, ইংরেজি, Math, বিজ্ঞান ও প্রযুক্তি, General Knowledge প্রভৃতি বিষয়ে MCQ পদ্ধতিতে প্রশ্ন হতে পারে।
বাংলা সাহিত্য ও ব্যাকরণ: বাংলা সাহিত্যের প্রস্তুতির জন্য প্রাচীন যুগ, মধ্য যুগ, আধুনিক যুগের বিকাশ, সাহিত্যকর্ম ও রচয়িতা, উপজীব্য ও চরিত্র, পঙক্তি ও উদ্ধৃতি, ছদ্মনাম, উপাধি, Newspaper ও Magazine প্রভৃতি বিষয়ে ভালো করে জানতে হবে। আর ব্যাকরণ অংশে Language, বর্ণ ও ধ্বনি, শব্দ, সন্ধি, Gender ও বচন, পদ প্রকরণ, কারক ও বিভক্তি, সমাস, প্রত্যয়, শুদ্ধ বানান, সমার্থক বা প্রতিশব্দ, Antonym, উপসর্গ, Two-word, এককথায় প্রকাশ, Bagdhara, প্রবাদ-প্রবচন প্রভৃতি বিষয় থেকে প্রশ্ন আসতে পারে।
   

প্রাথমিক বিদ্যালয়ে ৬৫ হাজার নিয়োগ শীঘ্রই । 65 thousand jobs in primary school soon

ইংরেজি:

 Parts of Speech, Number, Article, Degree, Tense, Sentence, Voice, Narration, Appropriate Preposition, fill in the Blanks, Correct Spelling, Correction, Synonyms and Antonyms, Phrases & Idioms and Word meaning, Translation প্রভৃতি বিষয় সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। এ বিষয়গুলো থেকে বেশি প্রশ্ন আসতে পারে। বাজারে প্রচলিত ভালো মানের একাধিক গ্রামার বই থেকে প্রস্তুতি নেয়া যেতে পারে।
   

গণিত: 

গণিতে ৩টি অংশ : পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি। পাটিগণিতে সংখ্যার ধারণা, ল.সা.গু ও গ.সা.গু, ভগ্নাংশ, সরলীকরণ, অনুপাত-সমানুপাত, গড়, ঐকিক নিয়ম, সময়, দূরত্ব ও গতিবেগ, শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, ক্ষেত্রফল ও পরিমাপ প্রভৃতি আয়ত্তে আনতে হবে। বীজগণিতে বীজগণিতীয় সূত্রাবলি ও প্রয়োগ, উত্পাদকে বিশ্লেষণ, সূচক ও লগারিদম, সরল সমীকরণ ও প্রয়োগ, সেট বেশি বেশি চর্চা করা যেতে পারে। জ্যামিতির ক্ষেত্রে ত্রিভুজ, চতুর্ভুজ, To know the circle well গণিতে ভালো করতে হলে Regular practice বিকল্প নেই। পঞ্চম থেকে দশম শ্রেণির গণিত বই থেকে প্রস্তুতি নিলে ভালো করা যাবে। হিসাববিজ্ঞান থেকেও কিছু প্রশ্ন আসতে পারে।
   

বিজ্ঞান ও প্রযুক্তি:

 পদার্থবিজ্ঞান, মহাকাশ বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান, মানবদেহ, রোগ ও চিকিত্সা, খাদ্য ও পুষ্টি, ভূগোল, আবিষ্কার-আবিষ্কারক ও বৈজ্ঞানিক যন্ত্রের ব্যবহার ভালোভাবে জানতে হবে।
Science and Technology তে প্রস্তুতির জন্য সহায়ক বই হিসেবে Eight,Nine and Ten শ্রেণির সাধারণ বিজ্ঞান বই থেকে প্রস্তুতি নিতে হবে। এ ছাড়া বাজারে প্রচলিত ভালো মানের একটি সহায়ক বই পড়তে হবে।
   

General Knowledge : 

বাংলাদেশ বিষয়াবলিতে ভৌগোলিক অবস্থান ও ভূ-প্রকৃতি, Population, History of Bangladesh, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা, সংবিধান ও প্রশাসনিক কাঠামো, কৃষিজ, খনিজ ও বনজ সম্পদ, শিল্প-বাণিজ্য-অর্থনীতি, সংস্কৃতি-ঐতিহ্য, সংস্থা-সংগঠন-একাডেমি, স্থাপত্য ও পুরাকীর্তি, পুরস্কার-সম্মাননা, খেলাধুলা প্রভৃতি বিষয়ে জানতে হবে।
   

International part:

দেশ-মহাদেশ, রাজধানী, মুদ্রা ও পার্লামেন্ট, প্রণালী, দ্বীপ ও মহাসাগর, Famous personality, শিল্প, বাণিজ্য ও অর্থনীতি, স্থাপত্য ও স্থাপনা, যুদ্ধ-বিগ্রহ ও প্রতিরক্ষা, চুক্তি-সনদ-সম্মেলন, Organizations and organizations, পুরস্কার ও সম্মাননা, Sport, ইতিহাস ও সভ্যতা থেকে প্রশ্ন আসতে পারে। ভালো করতে চাইলে নিয়মিত Reading magazines কোনো বিকল্প নেই।

Share this

Related Posts

Previous
Next Post »